ICANN কি? ICANN এর কাজ কি? ICANN কেন গুরুত্বপূর্ণ?

যারা ওয়েবসাইট ডেভেলপ করেন, যারা ওয়েবসাইটের মালিক, যারা ডোমেইন ও হোস্টিং এর ব্যবসা করেন এবং যারা মোটামুটি ইন্টারনেট impassioned, তারা সকলেই ICANN শব্দটির সঙ্গে পরিচিত। এমনকি, যারা শুধুমাত্র ইন্টারনেট ইউজার, ফেসবুক কিংবা অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করেন, তাদের কাছে শব্দটি সম্পর্কে কিংবা এর কাজ সম্পর্কে জানার ব্যাপারটা গৌণ। তবে, জেনে রাখলে লাভ ছাড়া তো কোনও লসের বিষয় নেই।

ICANN কি?

ইন্টারনেটের মাধ্যমে কোনও ব্যক্তির সামাজিক যোগাযোগ কিংবা যে কোনও দরকারি তথ্য খুঁজে পাওয়ার জন্যে ব্রাউজারে একটি ওয়েবসাইটের অ্যাড্রেস টাইপ করতে হয়। এই অ্যাড্রেসটি হতে পারে একটি নাম কিংবা নাম্বার, যেটাকে টেকনোলোজির ভাষায় ইউআরএল বলা। আর এই ইউআরএল বা অ্যাড্রেসটি হতে হয় ইউনিক। এই ইউনিক নাম বা অ্যাড্রেসটি যে প্রতিষ্ঠান অ্যাসাইন  বা নিয়ন্ত্রণ করে, সেই প্রতিষ্ঠানের নাম ICANN যা অ্যামেরিকায় অবস্থিত।

ICANN একটি অলাভজনক প্রতিষ্ঠান (nonprofit organization) যারা বিনাস্বার্থে ইন্টারনেট দুনিয়াকে এই সাপোর্ট দিয়ে যাচ্ছে। তবে, সাপোর্ট দিতে গিয়ে যে খরচ হচ্ছে তা বহন করছে অ্যামেরিকার একটি মাল্টিস্টেকহোল্ডার গ্রুপ।

ICANN কি

ICANN এর পূর্ণ রূপ কি?

ICANN কয়েকটি শব্দের সমন্বয়ে তৈরি একটি বাক্যের সংক্ষিপ্ত রূপ। যথা-

  • I = Internet
  • C = Corporation
  • A = Assigned
  • N = Names
  • N = Numbers

তাহলে, পুরো কথাটা দাঁড়াচ্ছে, Internet Corporation Assigned Names Numbers। কিন্তু, কথাটি অসম্পূর্ণ। তাই, Assigned এর আগে একটি for আর Names ও Numbers এর মাঝখানে একটি and দিয়ে কথাটাতে সুন্দর করে সাজানো হয়েছে এভাবে- Internet Corporation for Assigned Names and Numbers।

ICANN কে প্রতিষ্ঠা করেন?

ICANN প্রতিষ্ঠা করেন অ্যামেরিকান কম্পিউটার সায়েন্টিস্ট Jon Postel এবং সুইডিস ডাটা সায়েন্টিস্ট Esther Dyson। তাদের সহযোগী হিসেবে আরো কাজ করেছেন সুইডিস উদ্যোক্তা Göran Marby সহ আরো অনেকে।

ICANN কবে এবং কেন প্রতিষ্ঠা করা হয়?

ICANN প্রতিষ্ঠা করা হয় ১৯৯৮ সালের ১৮ই সেপ্টেম্বর। এটি প্রতিষ্ঠার মূল উদ্দেশ্য হচ্ছে ইন্টারনেট সিকিউরিটি নিশ্চিত করা। সেই সাথে ইন্টারনেটে থাকা ওয়েবসাইটগুলোর বিশংখলা নিয়ন্ত্রণ করা। বিশেষ করে, ডোমেইন নেম অ্যাসাইন করার ক্ষেত্রে একটা নীতিমাল অনুসরণে সবাইকে সংযুক্ত করা।

এই সম্পর্কিত আরও পড়ুন -   ব্লকচেইন টেকনোলজি

ICANN যদি এই কাজগুলো না করতো, তবে আজকে আমরা যত সহজ ও সুন্দরভাবে ইন্টারনেট ব্যবহার করছি, সেটা সম্ভব নাও হতে পারতো। কারণ, বিশৃংখলা লেগেই থাকতো। একই ডোমেইন কয়েকজন কিনতো এবং ব্যবহার করতো। যেমন ধরুন, Facebook এর মালিকানা এখন একজনেরই বা একটা প্রতিষ্ঠানেরই। যদি ICANN কো-অর্ডিনেট না করতো, ডোমেইন নেম অ্যাসাইনে নিয়ন্ত্রণ না রাখতো, তবে চাইলে আপনিও Facebook নামে আরেকটি ডোমেইন নিতে পারতেন।

ICANN এর সহযোগীতা এবং সুষ্ঠু পরিচালনার কারণে ইন্টারনেট এখন অনেক গোছানো। একটা ওয়েবসাইটের নাম ইউনিক থাকছে। একজন একটি নাম ব্যবহার করলে, অন্যকেউ আর সেটি করতে পারছে না।

ICANN কে কন্ট্রোল করে?

ICANN কন্ট্রোল করার জন্যে ১৬ সদস্যের একটি বোর্ড রয়েছে। এই বোর্ডের একজন চেয়ারম্যান রয়েছে। চেয়ারম্যান এবং বোর্ড সদস্য সবাইকেই ভোটের মাধ্যমে নির্বাচন করা হয়। বোর্ডের সদস্যরা যদিও ভলান্টিয়ার হিসেবে কাজ করেন, তবু তাদের প্রত্যেককে বাৎসরিক ৩৫ হাজার ডলার সন্মানি দেয়া হয়।

ICANN এর কাজ কি?

ICANN মূলত কো-অর্ডিনেটের কাজ করে থাকে। তাদের কাজের পুরোটাই ডোমেইনের নামের সঙ্গে সম্পৃক্ত। অর্থাৎ, DNS বা Domain Name System এর মধ্যেই সীমাবদ্ধ। কিন্তু, ডোমেইনে যেসব কন্টেন্ট থাকে, তাতে তাদের কোনও নিয়ন্ত্রণ নেই। আপনি একটি ডোমেইন কিনে সেটাতে কি কন্টেন্ট রাখবেন, সেটা আপনার ব্যাপার। এখানে ICANN কোনও রকম হস্তক্ষেপ করে না।

ICANN কিভাবে কাজ করে?

ইন্টারনেট দুনিয়ায় যত ডোমেইন ব্যবসায়ী আছে, তাদের প্রত্যেকেই ICANN থেকে রেজিস্ট্রেশন প্রাপ্ত। নতুন যারা ডোমেইন ব্যবসায় ইন করতে চাইছে, তাদেরকেও ICANN এর অনুমোদন নিতে হবে। অর্থাৎ, রেজিস্ট্রেশন বা সার্টিফিকেট নিতে হবে। এই কোম্পানীগুলো যখন কোনও ডোমেইন বিক্রি করে, তখন সেটা ICANN এর ডাটাবেজে ইনক্লুড হয়ে যায়। ফলে, কেউ যখন আবার সেই ডোমেইনটি কেনার জন্যে ডোমেইন নেম সার্চ করে, তখন ICANN এর সাথে কানেক্টেড্ ডোমেইন সেলিং কোম্পানীগুলোর ওয়েবসাইট শো করে- Sorry, this domain is not available কিংবা Sorry, this domain is sold.

এই সম্পর্কিত আরও পড়ুন -   ChatGPT এর নাড়িনক্ষত্র!
ভাল লাগলে ব্লগটি শেয়ার করুন-
Suhanur Rahman
Suhanur Rahman

সোহানুর রহামান, বাংলাদেশী বংশোদ্ভূত ওয়েব-ডেভেলপার। ওয়েবসাইট ডিজাইন এবং বিল্ডিং এবং কাস্টমাইজেশনে সমৃদ্ধ অভিজ্ঞতা আছে। এছাড়াও - ওয়ার্ডপ্রেস, জাভা, HTML5, CSS3, PHP, JavaScript, অ্যাডোব ফটোশপ -এ সমৃদ্ধ জ্ঞান রয়েছে। 

Articles: 20

Newsletter Updates

Enter your email address below and subscribe to our newsletter

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *