ফেসবুক মার্কেটিং কি? ফেসবুক মার্কেটিং করার সহজ উপায়

ফেসবুক মার্কেটিং বর্তমান সময়ের সবচেয়ে জনপ্রিয় একটি মার্কেটিং পারফর্ম। আপনার ব্যবসা, ব্র্যান্ড, কোম্পানি দাড় করানোর জন্য ফেসবুক হতে পারে আপনার মার্কেটিং এর সবচেয়ে জনপ্রিয় একটি মাধ্যম। তাই আপনি যদি খুঁজে থাকেন ফেসবুক মার্কেটিং কি? (what is facebook marketing in bangla) এবং কিভাবে ফেসবুক মার্কেটিং করতে হয় এমন কোন আইডিয়া যদি পেতে চান তবে আপনি ঠিক জায়গায় এসেছেন। চলুন জেনে নেয়া যাক ফেসবুক মার্কেটিং টিপস এবং ফেসবুক মার্কেটিং a to z

আজকে আমি আপনাকে দেখাবো ফেসবুক মার্কেটিং করার নিয়ম। এবং মোবাইল দিয়ে ফেসবুক মার্কেটিং করা যায় কিনা সে বিষয়ে বিস্তারিত। সেই সাথে শেয়ার করব ফ্রী ফেইসবুক মার্কেটিং কোর্স। এবং কি কি উপায়ে ফেসবুক মার্কেটিং করতে হবে অর্থাৎ ফেসবুক মার্কেটিং কত প্রকার ও কি কি। এসকল তথ্য আজকে বিস্তারিত আলোচনা করুন এই পোস্টে। চলুন শুরু করা যাক

ফেসবুক মার্কেটিং কি? (What is Facebook Marketing Bangla)

ফেইসবুক বর্তমানে সবচেয়ে জনপ্রিয় একটি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম । সামাজিক যোগাযোগ মাধ্যম যদি বলতে হয় তবে ফেসবুকে নামটি সবার আগে চলে আসবে। তাই সবচেয়ে বেশি জনবহুল প্ল্যাটফর্ম। ফেসবুকের মধ্যে যদি আপনার ব্যবসা, ব্র্যান্ড এবং কোম্পানি দাঁড় করাতে চান এবং সেটার মার্কেটিং করাতে চান তবে ফেইসবুক হতে পারে সবচেয়ে বেস্ট একটি প্ল্যাটফর্ম।

কোন প্রোডাক্ট, ব্র্যান্ড, কোম্পানি বা ওয়েবসাইটকে ফেইসবুক এর সাহায্যে আপনার টার্গেটেড কাস্টমারের কাছে সার্ভিস পৌঁছানোর প্রক্রিয়াকেই ফেসবুক মার্কেটিং বলে।

অর্থাৎ আপনার ব্যবসাকে আপনার টার্গেট কাস্টমারের কাছে পৌঁছাতে পারেন ফেসবুকের সাহায্যে খুব সহজে। তাই চলুন আলোচনা করা যাক, ফেসবুক মার্কেটিং কিভাবে করবেন এবং কিভাবে আপনার ব্যবসাকে আপনার টার্গেট কাস্টমারের কাছে পৌঁছাবেন। এ সকল বিষয়ে বিস্তারিত আলোচনা করা হবে তাই মনোযোগ সহকারে পড়ুন ব্লগ টি পড়ুন।

ফেসবুক মার্কেটিং করার উপায়-

ফেসবুকে আপনি বিভিন্ন উপায়ে আপনার ব্যবসা দাঁড় করাতে পারেন বা মার্কেটিং করতে পারেন। 2.89 বিলিয়ন মানুষের মধ্যে আপনার ব্যবসা ব্র্যান্ডকে টার্গেটেড কাস্টমার কাছে পৌছানোর জন্য ফেসবুক মার্কেটিং আপনার সবচেয়ে বেস্ট উপায়। আপনি এখানে মার্কেটিং করে সহজেই আপনার টার্গেট অডিয়েন্স এর কাছে পৌঁছাতে পারবেন। তাই ফেসবুক মার্কেটিং করার জন্য বেশ কয়েকটি উপায় অনুসরণ করতে হবে। চলুন জেনে নেয়া যাক ফেসবুক মার্কেটিং করার জন্য ফেসবুক মার্কেটিং কত প্রকার?

ফেসবুক মার্কেটিং মূলত দুই ভাবে করা যায়
1.ফ্রি মার্কেটিং
2.পেইড মার্কেটিং

এই সম্পর্কিত আরও পড়ুন -   ইন্সটাগ্রামের না বলা কথা: ইন্সটাগ্রামের অন্ধকার জগত

ফ্রি ফেসবুক মার্কেটিং

ফ্রি মার্কেটিং হচ্ছে, এই মার্কেটিং করার পেছনে আপনার কোন টাকা খরচ করতে হবে না। তবে এক্ষেত্রে বলে রাখা ভাল, আপনি যদি পাবলিক ফিগার হন বা ইনফ্লুয়েন্সার হন অথবা আপনার যদি সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ ভালো পরিমাণ ফলোয়ার থাকে তবে এক্ষেত্রে আপনাকে মার্কেটিং করার জন্য খুব বেশি বেগ পেতে হবে না।

কারণ আপনার ফলোয়ারকে টার্গেট করে আপনার ব্যবসাকে খুব সহজেই মার্কেটিং করে উন্নতি করতে পারেন।

তবে আপনার যদি ফলোয়ার না থাকে আপনি যদি সাধারন কোন পাবলিক হন তবে অবশ্যই আপনাকে বেশ কিছু পদ্ধতি মেনে তারপর ফ্রি মার্কেটিং করতে হবে।

প্রথমত, প্রফেশনাল ফেসবুক প্রোফাইল তৈরি-
আপনি আপনার ব্র্যান্ডের নামে প্রফেশনাল পেজ এবং গ্রুপ তৈরি করুন। আপনার পেইজ এবং গ্রুপে যথেষ্ট পরিমাণ আপনার ব্যবসা সম্পর্কে সঠিক তথ্য দিয়ে রাখুন। এবার আপনার ফ্রেন্ডলিস্ট থেকে আপনার পরিচিত মানুষজনকে ইনভাইট করে আপনার ব্যবসা সম্পর্কে জানাতে পারেন এবং আপনার বিজনেস সম্পর্কে সেই গ্রুপ বা পেইজে বিস্তারিত পোস্ট করে মানুষকে জানাতে পারেন।

প্রয়োজনীয় কয়েকটি গ্রুপ খুঁজে বের করা-
আপনি যে ক্যাটাগরি সার্ভিস দিচ্ছেন অর্থাৎ আপনার ব্যবসা যে ক্যাটাগরির মধ্যে পড়ে, সেই ক্যাটাগরির কয়েকটি গ্রুপ খুজে বের করুন। মনে করুন আপনি electronics-gadgets বিক্রি করেন। এখন আপনাকে খুঁজে বের করতে হবে ফেসবুকে কোন কোন গ্রুপে মানুষজন electronics-gadgets নিয়ে আলোচনা করে। সেইসব গ্রুপ গুলো খুজে বের করে সেগুলোতে জয়েন হয়ে আপনি বিভিন্ন ইলেকট্রনিক্স প্রোডাক্টের রিভিউ লিখতে পারেন এবং আপনার বিজনেস সম্পর্কে বিস্তারিত জানিয়ে দিতে পারেন।

মনে রাখতে হবে অতিরিক্ত কোন কিছুই করা যাবে না। এতে করে স্প্যাম হবে। মানুষের প্রয়োজন এবং চাহিদা বুঝে আপনার ব্যবসাকে ফেসবুকে প্রচার করার চেষ্টা করুন। এতে সফলতা পাবেন।

এরপর খুজে বের করুন কোশ্চেন এবং অ্যানসার রিলেটেড কতগুলো গ্রুপ। যেখানে আপনার ব্যবসা রিলেটেড বিভিন্ন প্রশ্ন উত্তর করা হয়। গ্রুপ গুলোতে মানুষজন যেসব বিষয় নিয়ে প্রশ্ন করে সেই প্রশ্নগুলোর উত্তর দিতে বা কমেন্ট করতে পারেন। এবং সুযোগ বুঝে আপনার প্রোডাক্টের মার্কেটিং করে নিতে পারেন।

এই নিয়মগুলো ফলো করে ফেসবুক মার্কেটিং করলে ফ্রি ভাবে সহজেই সফলতা পাবেন আশা করি।

এবার চলুন ফেসবুকে পেইড মার্কেটিং নিয়ে আলোচনা করা যাক।

পেইড ফেসবুক মার্কেটিং

অ্যাডভার্টাইজমেন্ট বা বিজ্ঞাপনের মাধ্যমে খুব সহজে আপনার ব্যবসা দাঁড় করাতে পারেন ফেসবুকে। যে কনটেন্টগুলো ফেসবুকে পোস্ট করবেন সেগুলো খুব সহজেই বিজ্ঞাপন আকারে পোস্ট করতে পারেন। বিজ্ঞাপনের সাহায্য মার্কেটিং করার সুবিধা হচ্ছে, আপনি সহজেই সিলেক্ট করে দিতে পারবেন আপনার পোস্ট কাদের কাছে পৌঁছাবে। কেমন বয়সি লোকজন আপনার পোস্ট দেখবে। এ সব সিলেক্ট করে বিজ্ঞাপন দিতে পারবেন।

এই সম্পর্কিত আরও পড়ুন -   সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি? সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর গুরুত্ব

এক্ষেত্রে আপনার প্রয়োজন হবে ক্রেডিট কার্ড। ফেসবুকে ক্রেডিট কার্ড ছাড়া বিজ্ঞাপন দেয়া যায় না।
ক্রেডিট কার্ড থাকলে খুব সহজেই ফেসবুক অ্যাডস ম্যানেজার থেকে আপনার বিভিন্ন প্রোডাক্ট ব্র্যান্ডিংয়ের জন্য অ্যাপস রান করাতে পারবেন। এবং খুব সহজেই মানুষের কাছে পৌঁছাতে পারবেন।

মোবাইল দিয়ে ফেসবুক মার্কেটিং

আচ্ছা মোবাইল দিয়ে কি ফেসবুক মার্কেটিং করা যায়? অনেকের মনে এমন প্রশ্ন থাকে। তবে হ্যাঁ। মোবাইলে ফেসবুক মার্কেটিং করা যায়। আমি উপরে বলেছি, আপনি আপনার ব্যবসা রিলেটেড ক্যাটাগরিতে বিভিন্ন গ্রুপ খুজে বের করবেন, এবং সেখানে আপনার বিজনেস বয়ফ্রেন্ড নিয়ে অথবা প্রোডাক্ট নিয়ে বিস্তারিত লিখবেন পোস্ট করবেন।

এই কাজগুলো মোবাইল দিয়ে খুব সহজে করা যায়। আবার এটাও বলেছিলাম যে, ফেসবুক পেজে প্রশ্ন-উত্তর গ্রুপ গুলো খুজে বের করবেন, সেখানে উত্তর দিতে বা কমেন্ট করতে কিন্তু কম্পিউটারে প্রয়োজন হবে না। সহজেই আপনি আপনার মোবাইল দিয়ে কাজগুলো করতে পারেন, উত্তর দিতে পারেন, কমেন্ট করতে পারেন।
তাই বলা যায় মোবাইল দিয়ে ফেসবুক মার্কেটিং করা যায়।

ফেসবুক মার্কেটিং কোর্স

এবার অনেকে হয়তো মনে করছেন যে, এগুলোতো বেসিক। প্রফেশনাল লোগো ফেসবুক মার্কেটিং কোথায় শিখব কিভাবে শিখব। কিভাবে আপনার টার্গেট অডিয়েন্স এর কাছে সহজে ব্যবসা পৌছাতে পারেন। কিভাবে ইফেক্টিভলি সুন্দরভাবে আপনার প্রডাক্ট ডেস্ক্রিপশন লিখবেন।

ফেসবুক মার্কেটিং এর একটা বড় অংশ হচ্ছে, সুন্দরভাবে গুছিয়ে প্রোডাক্ট এর বর্ণনা দেওয়া এবং মানুষ যাতে আকৃষ্ট হয় সে অনুযায়ী লেখা গুলো গুছিয়ে লেখা। এ কাজগুলো করার জন্য আপনাকে বেশ কিছু ট্রিকস জানতে হবে।

অনেকেই আছেন যারা ফেসবুকের অ্যাডস ম্যানেজার চালাতে পারেন না। যদি আপনি সঠিকভাবে এডস রান করাতে না পারেন। তবে কিন্তু আপনার পেইড মার্কেটিং -এ ও খুব বেশি ভেল্যু আসবে না। কিভাবে একটি আকর্ষণীয় অ্যাড তৈরি করা যায়। এড এর মধ্যে আকর্ষণীয় ছবি ডিজাইন এবং ছবির মধ্যে কতটুকু লেখা অ্যাড করতে হবে। ফেসবুক অ্যাডভার্টাইজমেন্ট টার্মস এন্ড কন্ডিশন সম্পর্কে সঠিকভাবে বাংলায় জানতে চাইলে আপনাকে ফেসবুক মার্কেটিং এর প্রফেশনাল কোর্স গুলো করতে হবে।

এই সম্পর্কিত আরও পড়ুন -   ডিজিটাল মার্কেটিং কি এবং কেন? ডিজিটাল মার্কেটিং শেখার উপায়।

তাই আমি আপনার সাথে আজকে শেয়ার করতে চলেছি পেইড একটি ফেসবুক মার্কেটিং কোর্স ফ্রিতে। যেটি শিখলে আপনি সহজেই প্রফেশনালভাবে ফেসবুক মার্কেটিং করতে পারবেন।

তাই নিচের দেয়া লিঙ্ক থেকে কোর্সটি ডাউনলোড করে খুব সহজেই ভিডিওগুলো দেখে শিখে প্রফেশনাল হয়ে উঠুন ফেসবুক মার্কেটিং -এ।

ফেসবুক মার্কেটিং করে আয়

আচ্ছা, ফেসবুক মার্কেটিং বেসিক তো জানলেন। কোর্সের তথ্য পেলেন। এবার, আপনার যদি কোন বিজনেস, ব্র্যান্ড না থাকে তবে কি আপনি ফেসবুক মার্কেটিং শিখবেন না? শিখলেও এটা কি বৃথা?

জি না জনাব, আপনি ফেসবুক মার্কেটিং শিখে অনেক জায়গা থেকে আয় করতে পারেন। আপনি আপনার দেশের লোকাল কাজগুলো করতে পারেন ফেসবুক মার্কেটিং এর উপর। অনেক সময় খোজ নিয়ে দেখবেন অনেকের কোম্পানির ব্র্যান্ড কে তারা ফেসবুক মার্কেটিং করাতে চায় এবং তারা ফেসবুক মার্কেটিং এক্সপার্ট খুঁজে। যদি আপনি প্রফেশনাল ফেসবুক মার্কেটিং শিখে তাদেরই কোম্পানির একজন হয়ে যেতে পারেন তবে কিন্তু আপনার জন্য প্লাস পয়েন্ট।

এছাড়াও ফেসবুক মার্কেটিং শিখে আয় করার অনেক পদ্ধতি আছে। অনেক অনলাইন মার্কেটপ্লেস আছে যেগুলোতে আপনি সহজে আয় করতে পারেন। যেমন Fiverr, Upworkfreelancer.com ইত্যাদি। এসব মার্কেটপ্লেসগুলোতে আপনি যদি একজন প্রফেশনাল ফেসবুক মার্কেটিং এক্সপার্ট হয়ে থাকেন খুব সহজেই আপনি কাজ পেতে পারেন। এবং মান্থলি ভালো পরিমাণ একটা ইনকাম করতে পারেন।

শেষ কথা

আশা করি পুরো আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়ার পর জানতে পেরেছেন ফেসবুক মার্কেটিং কি?
এবং ফেসবুক মার্কেটিং করার উপায় সম্পর্কে সকল প্রকার ফেসবুক মার্কেটিং টিপস পেয়েছেন। ফেসবুক মার্কেটিং a to z শেখার জন্য আমি আপনাদের সাথে শেয়ার করেছি ফেসবুক মার্কেটিং কোর্স। কোর্সটি করার পর প্রফেশনাল ফেসবুক মার্কেটিং এক্সপার্ট হয়ে ফেসবুক মার্কেটিং করে আয় করার প্রসেস সম্পর্কে জানতে পেরেছেন আশা করি। এবং আপনি যখন প্রফেশনাল বা এক্সপার্ট হয়ে যাবেন তখন আপনি বিভিন্ন উপায়ে ফেসবুক মার্কেটিং করতে পারবেন যেমন মোবাইল দিয়ে সহজে ফেসবুক মার্কেটিং করা আপনার জন্য সহজ হয়ে যাবে।

তাই এখনই একজন প্রফেশনাল ফেসবুক মার্কেটার হিসেবে নিজেকে গড়ে তুলতে কাজ শেখা শুরু করে দিন। এবং প্রচুর ধৈর্য নিয়ে লেগে থাকুন আশা করি সফল হবেন। আপনার সফলতার শুভকামনা জানিয়ে শেষ করছি। এই পোস্ট বা ব্লগ সম্পর্কে কোনো মন্তব্য, জিজ্ঞাসা, প্রশ্ন থাকলে অবশ্যই কমেন্ট করতে ভুলবেন না।

ভাল লাগলে ব্লগটি শেয়ার করুন-
Suhanur Rahman
Suhanur Rahman

সোহানুর রহামান, বাংলাদেশী বংশোদ্ভূত ওয়েব-ডেভেলপার। ওয়েবসাইট ডিজাইন এবং বিল্ডিং এবং কাস্টমাইজেশনে সমৃদ্ধ অভিজ্ঞতা আছে। এছাড়াও - ওয়ার্ডপ্রেস, জাভা, HTML5, CSS3, PHP, JavaScript, অ্যাডোব ফটোশপ -এ সমৃদ্ধ জ্ঞান রয়েছে। 

Articles: 20

Newsletter Updates

Enter your email address below and subscribe to our newsletter

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *