ডিজিটাল মার্কেটিং কি এবং কেন? ডিজিটাল মার্কেটিং শেখার উপায়।

আপনি যেহেতু এই পোস্টটি পড়া শুরু করেছেন আমি আশা করি ডিজিটাল মার্কেটিং সম্পর্কে জানতে এবং ডিজিটাল মার্কেটিং এর উপর আগ্রহী হয়ে আপনি এ বিষয়ে জানতে এসেছেন – ডিজিটাল মার্কেটিং কি এবং কেন? ডিজিটাল মার্কেটিং শেখার উপায়।
আপনি আগ্রহী না হলেও অসুবিধা নাই, বর্তমান সময়ে ইন্টারনেটের এই আপডেট যুগে আপনাকে অবশ্যই জানতে হবে ডিজিটাল মার্কেটিং এর বিস্তারিত।

বর্তমানে আমরা প্রযুক্তিনির্ভর সবকিছুর উপরে। আমাদের দৈনন্দিন এর নিত্য প্রয়োজনীয় সকল কিছু আমরা অনলাইনে খুব সহজেই পাই। কখনো কি লক্ষ্য করেছেন আমরা যখন কোন কিছু সার্চ করে তখন এগজ্যাক্টলি সেই রেজাল্টটাই কেন পাই? এবং কিভাবে এই রেজাল্টগুলো আমাদের সামনে খুব সুন্দর ভাবে দেখানো হয়? ঠিক কাজটাই করা হয় ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে। অর্থাৎ আপনি যে জিনিস খুঁজছেন সেই জিনিসটার ওপর খুব সুন্দর ভাবে মার্কেটিং করা হয়েছে বিধায় আপনার কাছে সে জিনিসটি খুব সহজেই চলে আসছে।

তাই আজকে আমি আলোচনা করব ডিজিটাল মার্কেটিং কিডিজিটাল মার্কেটিং কাকে বলে? এবং আরো জানতে পারবেন ডিজিটাল মার্কেটিং শেখার উপায়। শুধু কি ডিজিটাল মার্কেটিং শিখলেই হবে? ক্যারিয়ারে চাকরির ক্ষেত্রে আপনাকে করতে হবে না? এটির জন্য আমি আলোচনা করব ডিজিটাল মার্কেটিং এর ক্যারিয়ার সম্পর্কে। সেই সাথে আরো অনেক বিষয়ে বিস্তারিত আলোচনা করা হবে এই পোস্টের মধ্যে তাই খূব মনযোগ সহকারে এই পোস্টটি আপনি পড়ে ফেলুন।

ডিজিটাল মার্কেটিং কি

ডিজিটাল মার্কেটিং হচ্ছে কোন প্রতিষ্ঠান, ব্র্যান্ড বা প্রোডাক্ট কে মানুষের কাছে পৌঁছাইয়া দেওয়া বা তাদের কাছে উপস্থাপন করা। বিজ্ঞাপনের মাধ্যমে আপনার প্রডাক্ট কে আপনার টার্গেট কাস্টমার কাছে পৌঁছে দেওয়ার নামই হচ্ছে ডিজিটাল মার্কেটিং। আর এই ডিজিটাল মার্কেটিং করার মাধ্যমেই আপনি আপনার প্রোডাক্ট ব্র্যান্ড বা প্রতিষ্ঠান সঠিক কাস্টমারের কাছে পৌঁছাতে পারবেন। তাই আপনার ব্র্যান্ডিংয়ের কাজে বা প্রতিষ্ঠানের প্রচারের কাজে ডিজিটাল মার্কেটিং এর গুরুত্ব অনেক অনেক বেশি।

ডিজিটাল মার্কেটিং কি এবং কেন?
ডিজিটাল মার্কেটিং কি এবং কেন?

তাই আজকে এই ডিজিটাল মার্কেটিং নিয়ে আপনাদের সামনে আলোচনা করা হবে সহজে ডিজিটাল মার্কেটিং কিভাবে শিখবেন।
চলুন শুরু করা যাক…

এই সম্পর্কিত আরও পড়ুন -   ফেসবুক মার্কেটিং কি? ফেসবুক মার্কেটিং করার সহজ উপায়

ডিজিটাল মার্কেটিং শেখার উপায়-

ডিজিটাল মার্কেটিং শেখার বিভিন্ন উপায় আছে, বর্তমান অনলাইন জগতে প্রচুর শিক্ষা নিয়ে প্ল্যাটফর্ম আছে যেখানে আপনি খুব সহজে ডিজিটাল মার্কেটিং শিখতে পারবেন। এক্ষেত্রে আপনি সোশ্যাল মিডিয়াকে দারুন ভাবে ব্যবহার করতে পারেন কেননা অনেক ডিজিটাল মার্কেটিং শেখার গ্রুপ সোশ্যাল মিডিয়াতে রয়েছে যেগুলো খুব সহজে ডিজিটাল মার্কেটিং সম্পর্কে আলোচনা পাবেন এবং সেখানে অনেক গাইডলাইন পাবেন।

সোশ্যাল মিডিয়াতে ডিজিটাল মার্কেটিং রিলেটেড পেজ ও গ্রুপ খুজে পেতে > ডিজিটাল মার্কেটিং গ্রুপ, ডিজিটাল মার্কেটিং পেজ, ডিজিটাল মার্কেটিং হেল্প, ডিজিটাল মার্কেটিং সাপোর্ট, ডিজিটাল মার্কেটিং, ইত্যাদি লিখে সার্চ করুন এবং যুক্ত জান সেই সকল গ্রুপে।

ডিজিটাল মার্কেটিং শেখার উপায়

এছাড়াও আপনি বিভিন্ন ব্লগ ওয়েবসাইট থেকে ডিজিটাল মার্কেটিং শিখতে পারেন। ডিজিটাল মার্কেটিং শেখার জন্য আমি আপনাকে বেশ কয়েকটি জনপ্রিয় ব্লগ সাইট এর লিঙ্ক দিচ্ছি যেগুলো থেকে খুব সহজেই আপনি মার্কেটিং শিখতে পারবেন।

  1. ব্যাকলিংকো
  2. নীল প্যাটেল
  3. স্মার্ট ব্লগার।
  4. সার্চ ইঞ্জিন জার্নাল
  5. ব্লগিং উইজর্ড
  6. ahrefs ব্লগ
  7. সার্চ ইঞ্জিন ল্যান্ড
  8. ইঞ্চান্টিং মারকেটিং
  9. কপি ব্লগার
  10. কন্টেন্ট মার্কেটিং ইনস্টিটিউট

তবে ফিজিক্যালি যদি কোন প্রতিষ্ঠানে গিয়ে ডিজিটাল মার্কেটিং শিখতে চান সেটাও করতে পারেন। আপনি যেখানে অবস্থান করেন সেখানেই খোঁজ নিলে হয়তো অনেক আইটি ফার্ম পেয়ে যাবেন যেগুলোতে বিভিন্ন অনলাইন মার্কেটিং কাজ শেখায়। আপনি চাইলে তাদের কাছ থেকে ডিজিটাল মার্কেটিং শিখে নিতে পারেন।

এগুলো ছাড়াও অনেক কনটেন্ট ব্লগ ওয়েবসাইট রয়েছে যেগুলো খুব সহজে ডিজিটাল মার্কেটিং শিখতে পারবেন, সেই ওয়েবসাইটগুলোতে গিয়ে আপনি সার্চ করতে পারেন ডিজিটাল মার্কেটিং কি এবং ডিজিটাল মার্কেটিং শেখার উপায়।

উপরোক্ত সাইট গুলো ছাড়াও নতুন নতুন সাইট খুজে পেতে জাস্ট গুগলে গিয়ে> ডিজিটাল মার্কেটিং ব্লগ, ডিজিটাল মার্কেটিং আপডেট, ডিজিটাল মার্কেটিং মাস্টারমাইন্ড, ডিজিটাল মার্কেটিং কেস স্টাডি, ডিজিটাল মার্কেটিং বাংলা ব্লগ, ডিজিটাল মার্কেটিং ইংলিশ ব্লগ, ডিজিটাল মার্কেটিং টিপস, ডিজিটাল মার্কেটিং।

এই সম্পর্কিত আরও পড়ুন -   ফেসবুক মার্কেটিং কি? ফেসবুক মার্কেটিং করার সহজ উপায়

গুগলের সাথে ডিজিটাল মার্কেটিং শিখুন।

গুগোল খুব জনপ্রিয় একটি প্রতিষ্ঠান এই প্রতিষ্ঠানে আপনাকে অফার করছে একটু ফ্রি ডিজিটাল মার্কেটিং কোর্স। কোর্স কমপ্লিট করার পর আপনি পাবেন তাদের কাছ থেকে একটি প্রফেশনাল সার্টিফিকেট। তাই ডিজিটাল মার্কেটিং এক্সপার্ট হতে চাইলে আপনি গুগলের এই কোর্সটি করে ফেলতে পারেন।
গুগলের ডিজিটাল মার্কেটিং কোর্স টি কিভাবে করবেন তার লিঙ্ক আমি এখানে দিয়ে দিচ্ছি- এখানে কাজ করে দেখে নিন ডিজিটাল মার্কেটিং কোর্স সম্পর্কে।

ডিজিটাল মার্কেটিং কি – ডিজিটাল মার্কেটিং বই pdf

যদি আপনি আরো খুব সহজভাবে ডিজিটাল মার্কেটিং শিখতে চান, আপনি যদি পড়তে আগ্রহী হন তবে আমি আপনার সাথে ডিজিটাল মার্কেটিং এর পিডিএফ বই শেয়ার করতে পারি যেটি আপনাকে ডিজিটাল মার্কেটিং শিখতে খুব সহজে হেল্প করবে। তাই নিচের লিংক থেকে বইটি ডাউনলোড করে এখনই করে বলেন ডিজিটাল মার্কেটিং সম্পর্কে।

ডাউনলোড লিংক

ডিজিটাল মার্কেটিং কোর্স।

ডিজিটাল মার্কেটিং কিভাবে শিখবেন এই নিয়ে বেশ কয়েকটি তথ্য আপনার সাথে শেয়ার করেছেন ইতিমধ্যে। তবে চলুন এবার আরো একটু আপডেট জিনিস শেয়ার করে আপনার সাথে সেটা হচ্ছে ডিজিটাল মার্কেটিং কোর্স। আমি আপনার সাথে শেয়ার করতে চলেছে ডিজিটাল মার্কেটিং এর একটি প্রিমিয়াম একদম ফ্রিতে। এই কোর্সটি করার মাধ্যমে আপনি ডিজিটাল মার্কেটিং এর উপর হয়ে উঠতে পারবেন।
তাই নিচের দেয়া লিঙ্ক থেকে আপনি কোর্সটি ডাউনলোড করে এখনই শেখা শুরু করে দিতে পারেন ডিজিটাল মার্কেটিং। আশা করি অনেক অনেক অনেক বেশি কাজে লাগবে।

ডাউনলোড লিংক

ডিজিটাল মার্কেটিং কি এবং ডিজিটাল মার্কেটিং ক্যারিয়ার

ডিজিটাল মার্কেটিং সম্পর্কে ইতিমধ্যে জানলেন, কিভাবে ডিজিটাল মার্কেটিং শিখবেন সেটাও জানলেন। আপনি ডিজিটাল মার্কেটিং শিখলেন। শেখার পর আপনি এটা কোথায় এপ্লাই করবেন? এবং কোথায় এই স্কিল্টা এপ্লাই করে আপনি একটি নির্দিষ্ট পরিমাণ টাকা আয় করবেন। চলুন জেনে নেয়া যাক ডিজিটাল মার্কেটিং ক্যারিয়ার প্ল্যাটফর্ম সম্পর্কে।

আরও পড়ুন –   ওয়েব ডিজাইন এন্ড ডেভেলপমেন্ট বাংলা কোর্স free

ডিজিটাল মার্কেটিং শেখার পর আপনি চাইলে আপনার লোকাল ক্লায়েন্ট এর কাজ করতে পারেন। সেটা হতে পারে বিভিন্ন এজেন্সি, আইটি ফার্ম অথবা কোন কোম্পানি। এসব প্রতিষ্ঠানগুলোতে আপনি ফুলটাইম অথবা পার্ট টাইম হিসেবে কাজ করতে পারেন। আপনি যদি ডিজিটাল মার্কেটিং এজেন্সি ইন বাংলাদেশ লিখে সার্চ করেন তবে খুব সহজেই পেয়ে যাবেন বিভিন্ন ডীজিটাল মারকেটিং এজেন্সি এবং আইটি ফার্ম।

এই সম্পর্কিত আরও পড়ুন -   ফেসবুক মার্কেটিং কি? ফেসবুক মার্কেটিং করার সহজ উপায়

ডিজিটাল মার্কেটিং ক্যারিয়ার – ডিজিটাল মার্কেটিং কি

এছাড়াও আপনি অনলাইন মার্কেটপ্লেসে আপনার কাজে লাগিয়ে টাকা-পয়সায় করতে পারেন। অনেক ফ্রীল্যান্স মার্কেটপ্লেস রয়েছে যেগুলোতে আপনি খুব সহজেই অ্যাকাউন্ট করে আউটসোর্সিং করে ডিজিটাল মার্কেটিং এর উপরে ভালো আয় করতে পারবেন। আপনাকে বেশ কয়েকটি এমন ফ্রীল্যান্সিং মার্কেটপ্লেস ওয়েবসাইটের লিঙ্ক দিচ্ছি যেগুলোতে সুবিধামতো আপনার যেটা ভালো লাগে সেটা তেই একাউন্ট করে এখনি মুহূর্ত থেকে আজকে থেকেই কাজ শুরু করে টাকা আয় করা শুরু করে দিতে পারেন।

ডিজিটাল মার্কেটিং শিখে আয় করার ওয়েবসাইট-

  1. ফাইভার
  2. Freelancer.com
  3. পিপল পার আওয়ার
  4. আপওয়ার্ক
  5. Guru.com

এসকল মার্কেটপ্লেস ওয়েবসাইটগুলোতে একাউন্ট করে আপনি প্রফেশনাল এবং ইন্টার্নেশনাল ক্লায়েন্টদের সাথে কাজ শুরু করে এই ভালো পরিমাণ টাকা-পয়সা আয় করতে পারবেন।

শেষ কথা

আশাকরি ডিজিটাল মার্কেটিং সম্পর্কে বেশ ভালো পরিমাণে ধারণা পেয়েছেন। এবং ডিজিটাল মার্কেটিং এর গুরুত্ব সম্পর্কে জানতে পেরেছেন। কিভাবে ডিজিটাল মার্কেটিং ভালো করে একটা কমেন্ট করতে পারবেন সেটা জানতে পেরেছেন। আমি আপনার সাথে শেয়ার করেছি ডিজিটাল মার্কেটিং এবং ডিজিটাল মার্কেটিং পেইড কোর্স। এই টিউটোরিয়ালটি যদি ভালো লেগে থাকে এবং ডিজিটাল মার্কেটিং সম্পর্কে সকল বিস্তারিত তথ্য পেয়ে থাকেন বলে মনে হয় তবে অবশ্যই এই লেখাটির বন্ধুদের সাথে শেয়ার করবেন এবং কোন মন্তব্য বা কোন কিছু জানার থাকলে অবশ্যই অবশ্যই কমেন্ট করবেন আমরাও আপনার প্রত্যেকটা কমেন্ট গুরুত্বের সহিত গ্রহন করব।

ভাল লাগলে ব্লগটি শেয়ার করুন-
Suhanur Rahman
Suhanur Rahman

সোহানুর রহামান, বাংলাদেশী বংশোদ্ভূত ওয়েব-ডেভেলপার। ওয়েবসাইট ডিজাইন এবং বিল্ডিং এবং কাস্টমাইজেশনে সমৃদ্ধ অভিজ্ঞতা আছে। এছাড়াও - ওয়ার্ডপ্রেস, জাভা, HTML5, CSS3, PHP, JavaScript, অ্যাডোব ফটোশপ -এ সমৃদ্ধ জ্ঞান রয়েছে। 

Articles: 20

Newsletter Updates

Enter your email address below and subscribe to our newsletter

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *